Header Ads Widget

ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক এ আপনি কি কি সেবা পাবেন? ব্যাংকিং সেবাকে আরও সহজ এবং সুন্দর করতে ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক ব্যাবহার করুণ

ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক এ আপনি কি কি সেবা পাবেন? ব্যাংকিং সেবাকে আরও সহজ  এবং সুন্দর করতে ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক ব্যাবহার করুণ

ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক


ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক হল শাখাবিহীন ব্যাঙ্কিং সুবিধার সম্প্রসারণ ব্যাঙ্কিং শিল্পের সমস্ত খেলোয়াড়দের জন্য একটি স্টাইলে পরিণত হয়েছে। ক্রমবর্ধমান সংখ্যক লোক এখন শাখাবিহীন বিকল্প ডেলিভারি চ্যানেল ব্যবহার করতে প্রবণ। ডাচ বাংলা ব্যাংক তার এটিএম নেটওয়ার্কের দ্রুত সম্প্রসারণের পাশাপাশি নভেম্বর, 2009 সালে দেশে ফাস্ট ট্র্যাক (FT) নামে জনপ্রিয় একটি নতুন ধারণা নিয়ে এসেছিল যার লক্ষ্য শাখা থেকে দূরে সমন্বিত ব্যাংকিং স্বাদ প্রদান করা। একটি ফাস্ট ট্র্যাক 6-12 নম্বর এটিএম দিয়ে সজ্জিত। এটিতে ডিপোজিট মেশিনও রয়েছে যেখানে গ্রাহক নগদ, চেক, রিফান্ড ওয়ারেন্ট, ডিভিডেন্ড ওয়ারেন্ট ইত্যাদি জমা করতে পারেন। শুধু তাই নয়, বিদ্যমান গ্রাহকরা চেক বইয়ের জন্য তাদের অনুরোধ রাখতে পারেন এবং তাদের ডেবিট/ক্রেডিট কার্ড সরবরাহ করতে পারেন। ফাস্ট ট্র্যাকে উপস্থিত কর্মকর্তারাও ডাচ বাংলা ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে সাহায্য করেন। ফাস্ট ট্র্যাকগুলির উপযোগিতা এবং জনপ্রিয়তা বিবেচনা করে খুব অল্প সময়ের মধ্যে 153 ছুঁয়েছে। ফাস্ট ট্র্যাকের প্রতিটি এটিএমে ভাল মানের UPS সহ পাওয়ার ব্যাক আপ রয়েছে। ইউপিএস ব্যাক আপ ছাড়াও, আমরা এমন এলাকায় সোলার ব্যাক আপ দেওয়ার জন্যও কাজ করছি যেখানে প্রায়শই বিদ্যুৎ বিঘ্নিত হয়।

 

FT-এর কার্যাবলী নিম্নরূপ সংক্ষিপ্ত করা হয়েছে:

 

নগদ উত্তোলন: গ্রাহকরা দিনে 24 ঘন্টা, সপ্তাহের 7 দিন ফাস্ট ট্র্যাকে ইনস্টল করা ATM থেকে নগদ তুলতে পারবেন।

 

 

নগদ জমা: FTs বর্ধিত ঘন্টা এমনকি শনিবার পর্যন্ত নগদ জমা করার সুবিধা প্রদান করে। রবিবার থেকে বৃহস্পতিবার গ্রাহকরা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শনিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নগদ বা চেক জমা দিতে পারবেন। বিপুল সংখ্যক গ্রাহক এখন শাখা কাউন্টারের সামনে দীর্ঘ সারি এড়াতে পারে এবং যথেষ্ট এবং মূল্যবান সময় বাঁচাতে পারে যা তারা তাদের ব্যবসার উন্নয়ন, অফিসিয়াল বা ব্যক্তিগত জীবনে ব্যবহার করতে পারে। প্রতিটি FT একটি ডিপোজিট মেশিন দিয়ে সজ্জিত এবং কর্তব্যরত অফিসার গ্রাহকদের কাছ থেকে নগদ বা চেক গ্রহণ করেন, গণনা করেন এবং বিশেষভাবে ডিজাইন করা খামে নগদ/চেক সন্নিবেশ করেন এবং খামটি বন্ধ করে দেন। গ্রাহক এবং এফটি অফিসার উভয়ই খামে স্বাক্ষর করে। প্রক্রিয়াটি খুবই সহজ এবং আনুষ্ঠানিকতা সম্পন্ন হলে, গ্রাহক নির্দিষ্ট নিরাপত্তা পদ্ধতি বজায় রেখে খামটি মেশিনে ফেলে দেন। আমানত পরবর্তী কার্যদিবসে গ্রাহকের অ্যাকাউন্টে প্রতিফলিত হয়। FT অফিসার দ্বারা প্রমাণীকৃত ঝামেলামুক্ত নগদ জমার এই উদ্ভাবনী প্রক্রিয়া গ্রাহকদের আরাম দেয়। এই সুবিধাটি বিশেষভাবে বাজারের এলাকায় খুব জনপ্রিয় হয়ে উঠেছে যেখানে ছোট ব্যবসায়ীরা এখন প্রতিটি ব্যবসায়িক দিন শেষে সহজেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাদের কষ্টার্জিত নগদ জমা করতে পারে। ফলস্বরূপ, ডিপোজিট সুবিধা সহ FT এর চাহিদা এখন সারাদেশে অত্যন্ত বৃদ্ধি পাচ্ছে। একজন গ্রাহক এখন সর্বোচ্চ টাকা জমা দিতে পারবেন। সর্বোচ্চ টাকা সহ প্রতিদিন 1.00 লাখ 50,000/- প্রতি লেনদেন।

 

অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে সহযোগিতা: গ্রাহকরা এখন ডাচ বাংলা ব্যাংকে অ্যাকাউন্ট খোলার জন্য সমস্ত এফটি-তে সহায়তা পান। FT অফিসাররা অ্যাকাউন্ট খোলার ফর্মগুলি পূরণ করতে, প্রয়োজনীয় কাগজপত্র সহ পূরণ করা ফর্মগুলি গ্রহণ করতে এবং অ্যাকাউন্ট খোলার জন্য ফর্মগুলি সংযুক্ত শাখায় জমা দিতে সহায়তা করে। গ্রাহকদের এখন একটি অ্যাকাউন্ট খুলতে এবং পরবর্তীতে সংশ্লিষ্ট চেক বই, জমা বই, কার্ড এবং পিন পেতে শাখায় যেতে হবে না।

 

কার্ড এবং অ্যাকাউন্ট সম্পর্কিত পরিষেবা: এফটি-তে পোস্ট করা অফিসাররা গ্রাহকদের বিভিন্ন পরিষেবা প্রদান করে। গ্রাহকদের বিভিন্ন ফর্ম পূরণ করতে সহায়তা করে, অনুরোধগুলি কার্যকর করার জন্য সংশ্লিষ্ট শাখা বা বিভাগে ফর্মগুলি ফরোয়ার্ড করে।

পরিষেবাগুলির একটি তালিকা নিম্নরূপ সজ্জিত করা হয়েছে:

 ডাচ বাংলা ব্যাংক ফাস্ট ট্র্যাক

  • তহবিল স্থানান্তরের জন্য অনুরোধ (নিজের অ্যাকাউন্টের মধ্যে)
  • একটি নতুন ডেবিট কার্ডের জন্য অনুরোধ (মাস্টারকার্ড/ভিসা), ক্রেডিট কার্ড (মাস্টারকার্ড/ভিসা)
  • নিম্নলিখিত যেকোনো কারণে একটি কার্ড (ডেবিট/ক্রেডিট) প্রতিস্থাপনের জন্য অনুরোধ:
  • কার্ড হারিয়ে গেছে/চুরি গেছে
  • কার্ডে ভুল নাম/বানান ভুল
  • কার্ডে ভুল ছবি
  • কার্ড শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  • ম্যাগনেটিক স্ট্রিপ ত্রুটি / ত্রুটিপূর্ণ কার্ড
  • এফটি অফিসারের কাছে গ্রহণযোগ্য অন্য কোন কারণ
  • নিম্নলিখিত যেকোনো কারণে একটি কার্ড ব্লক করার জন্য অনুরোধ:
  • এটিএম বা পিওএস টার্মিনালে ভুল পিন প্রবেশ করানো হয়েছে৷
  • গ্রাহক ফোনে কার্ড সেন্টারে কার্ড ব্লক করে দেন
  • এফটি অফিসারের কাছে গ্রহণযোগ্য অন্য কোন কারণ
  • একটি ব্লক করা কার্ড পুনরায় সক্রিয় করার জন্য অনুরোধ

পিন পুনরায় ইস্যু করার জন্য অনুরোধ

  1. পিন পুনরায় ইস্যু করার জন্য অনুরোধ করা যেতে পারে 
  2. একজন গ্রাহক যিনি তার পিন ভুলে গেছেন বা এই ভয়ে যে পিনটি অন্য ব্যক্তির কাছে আপস করা হতে পারে।
  3. অ্যাকাউন্ট লিঙ্কেজ জন্য অনুরোধ
  4. ক্রেডিট কার্ড অ্যাকাউন্টে নিম্নলিখিত পরিষেবাগুলির জন্য গ্রাহক অনুরোধ ফর্ম:
  5. অটো ডেবিট
  6. কার্ডের সীমা বাড়ান
  7. সীমিত স্থানান্তর
  8. সম্পূরক কার্ড প্রাপ্তি
  9. প্রারম্ভিক পুনর্নবীকরণ
  10. বাতিলকরণ
  11. কার্ড চেক
  12. ATM থেকে নগদ অর্থ ফেরতের জন্য অনুরোধের ফর্মটি বিতরণ করা হয়নি কিন্তু অ্যাকাউন্ট ডেবিট হয়েছে৷
  13. ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইন্টারনেট, এসএমএস এবং সতর্কতা পরিষেবা পাওয়ার জন্য আবেদন

ক্যাপচার করা কার্ডের ডেলিভারি: 

যদি কোনও FT-এ একটি ATM-এ একটি কার্ড ক্যাপচার করা হয়, তাহলে FT অফিসার এটিএম-এর উপরের চেম্বারটি খুলে দেন এবং কার্ডের পিছনে রেকর্ড করা ছবি এবং স্বাক্ষর চেক করার পর তাৎক্ষণিকভাবে কার্ডধারকের কাছে ক্যাপচার করা কার্ডটি পৌঁছে দেন।

Post a Comment

0 Comments